ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বেশি দামে তেল বিক্রি করায় ১ লক্ষ টাকা জরিমানা টেকনাফে

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি ::
কক্সবাজারের টেকনাফ পৌরসভার উপরের বাজারে সয়াবিন তেলের নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দাম রাখার অপরাধে দুটি মুদির দোকানকে ৫০ হাজার টাকা ও ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনার অভিযোগে আরও ৫ ব্যবসায়ীকে ৫০ হাজার টাকাসহ সর্বমোট ১ লক্ষ টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ।
মঙ্গলবার বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত টেকনাফ পৌরসভার উপরের বাজার এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানের নেতৃত্বে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরফানুল হক চৌধুরী। এসময় তাঁকে সহযোগিতা করেন টেকনাফ মডেল থানা পুলিশের একটি দল।

এ সময় সয়াবিন তেল বেশি দামে বিক্রি করার অপরাধে জরিমানা করার পাশাপাশি বাজারের ফুটপাত দখল করে ব্যবসা করার অভিযোগে ৫টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা দেওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে
আবু ছৈয়দ স্টোর, নজরুল স্টোর,মেসার্স জাফর স্টোর, মেসার্স সুদির পাল স্টোর, মেসার্স রুবেল দাশ স্টোর, মেসার্স আবদুল কাইয়ুম স্টোর ও মেসার্স নুরুল হক স্টোর। প্রতিটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এরফানুল হক চৌধুরী জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রির দায়ে দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা ও ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনার অভিযোগে আরও ৫টি ব্যবসাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে ৫০ হাজারসহ সর্বমোট ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, টেকনাফে দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে বাজার তদারকি কর্মসূচির অংশ হিসেবে এ অভিযান চালানো হয়েছে। পাশাপাশি অতিরিক্ত দাম রাখায় তাৎক্ষণিক ক্রেতাদের ফেরতের ব্যবস্থা করা হয়। পবিত্র রমজান মাস সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার মূল্য নিয়ন্ত্রনে এ অভিযান অব্যাহত থাকবে। এ সময় ফুটপাত দখল করে ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনা করায় আরও ১৫টি ব্যবসাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে এ আদেশ অমান্য করা হলে তাঁদের বিরুদ্ধে সরাসরি আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় কয়েকজন বলেন, হঠাৎ সয়াবিন তেলের দাম বেড়ে যাওয়ায় স্থানীয় ব্যবসায়ীরা অতিরিক্ত মূল্যে বিক্রি করছেন। অথচ এসব সয়াবিন তেল তারা দুই বা তিন সপ্তাহ আগে কিনে এনে দোকানে মজুত করেছেন। নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করায় বিক্রেতাদের জরিমানা গুনতে হয়েছে। এভাবে বাজার তদারকি করা হলে অসাধু ব্যবসায়ীরা নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করতে পারবেন না।

পাঠকের মতামত: